সিএইচটিডিবি চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়া

[featslider]

ওয়াদুদ ভুইয়া একজন মানুষ কিন্তু বহুমাত্রিকতা তাকে অনুপম মাধুর্যে বিকশিত করেছে। তিনি জীবনকে মনে করেন প্রকৃতির দাস। প্রকৃতিকে মনে করেন জীবনের উৎস। তাই পৃথিবীর সবকিছু তার কাছে নিজের মতই গুরুত্বপূর্ণ ও প্রিয়। কোন কিছু তার অবহেলায় আসে না। প্রকৃতিকে অবহেলা করা মানে নিজেকে অবহেলা করা। তিনি প্রকৃতির মাঝে বেড়ে উঠেছে। মা-বাবা জন্ম দিয়েছেন, নিঃশ্বা দিয়েছে প্রকৃত, বিশ্বাস দিয়েছে প্রকৃতি। তাই প্রকৃতিকে তিনি নিরন্তর ভালবাসেন, যা তাকে তার এলাকার সেবা করার মানসিকতায় উদ্বেল করে তুলে।

খাগড়াছড়ির আজকের আধুনিক যোগাযোগ ব্যবস্থা প্রাণ পেয়েছে ওয়াদুদ ভুইয়ার হাতে। তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন পুরো পার্বত্য চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থাকে আধুনিক ব্যবস্থায় ঢেলে সাজানোর উদ্যোগ নেন। তিনি জানান সি ফর ডি। অর্থাৎ Communication for Development. তাই চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই পার্বত্য চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নিজেকে সঁপে দেন।

পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সম্পদের ভাণ্ডার হলেও আধুনিক ব্যবস্থার অভাবে এলাকার মানুষের আর্থসামাজিক অবস্থা করুন। এটি তাকে মর্মাহত করে। তিনি স্ব উদ্যোগে পার্বত্য এলাকায় বসবাসরত সবার আর্থসামাজিক অবস্থা উন্নয়নের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় তিনি ছোট ছোট অসংখ্য প্রকল্প গ্রহণের মাধ্যমে গ্রামের ভাগ্য বিড়ম্বিত মানুষের আয়ের ব্যবস্থা করেন। গ্রহণ করেন বিভিন্ন আয়বর্ধণমূলক প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *